এবারও জাতীয় পার্টির আয় ২ কোটি টাকা

প্রকাশিত: ১:৫৮ পূর্বাহ্ণ, জুলাই ২৩, ২০২০

পিবিএ,ঢাকা: ২০১৯ সালে বিরোধী দল জাতীয় পার্টি প্রায় ২ কোটি টাকা আয় করেছে। আর ব্যয় হয়েছে পৌনে দুই কোটি টাকা।

ভোটের বছর ২০১৮ সালেও দলটি ২ কোটি টাকা আয় দেখিয়েছিল।

মঙ্গলবার জাতীয় পার্টি ২০১৯ সালের আর্থিক লেনদেনের তথ্য নির্বাচন কমিশনে জমা দিয়েছে বলে দলটির চেয়ারম্যানের উপ প্রেসসচিব খন্দকার দেলোয়ার জালালী জানান।

জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য রেজাউল ইসলাম ভূঁইয়ার নেতৃত্বে যুগ্ম মহাসচিব গোলাম মোহাম্মদ রাজু, ফখরুল আহসান শাহজাদা, যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম নির্বাচন ভবনে গিয়ে তা দিয়ে আসেন।

জাতীয় পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তাদের নিরীক্ষা প্রতিবেদনে গত বছরের আয় দেখানো হয়েছে ১কোটি ৯৬ লাখ ২২ হাজার ৫৪৫ টাকা। আর ব্যয় দেখানো হয়েছে ১কোটি ৭৬ লাখ ৯৯ হাজার ৫৭০ টাকা।

বার্ষিক আয়-ব্যয়ের হিসাব ৩১ জুলাইয়ের মধ্যে জমা দিতে নিবন্ধিত ৪১টি দলকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজনৈতিক দলগুলোর কোন খাত থেকে কত টাকা আয় হয়েছে, কত টাকা ব্যয় হয়েছে, বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনের নির্ধারিত একটি ছকে জমা দিতে হবে।

২০০৮ সাল থেকে নিবন্ধন প্রথা চালুর পর গণপ্রতিনিধিত্ব আদেশ মেনে প্রতিবছর আর্থিক লেনদেনের হিসাব দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর।

সর্বশেষ ২০১৮ সালে জাতীয় পার্টি ১ কোটি ৯৭ লাখ ৩৬ হাজার টাকা আয় এবং ১ কোটি ২০ লাখ ২৬ হাজার টাকা ব্যায়ের প্রতিবেদন জমা দেয়।

সামরিক শাসক এইচএম এরশাদের গড়া এ দল ২০১৭ সালে ১ কোটি ৮ লাখ এবং আর ২০১৬ সালে ৭৩ লাখ ৬০ হাজার টাকা আয় দেখিয়েছিল।

এরশাদের মৃত্যুর পর এখন দলের হাল ধরেছেন তারই ভাই জিএম কাদের।

পিবিএ