ajker kagoj 24
Latest Bangla News

সোমবার বাংলাদেশেও খুশির ঈদ, বাড়ির কাছের মসজিদে নমাজ পড়ার নির্দেশ

ঢাকাঃ  শনিবার দেশের কোথাও শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় আগামী সোমবার ঈদ উদযাপন হবে। শনিবার চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। ফলে ভারতের পাশাপাশি বাংলাদেশেও সোমবার খুশির ঈদ। তবে করোনা ভাইরাসের আতঙ্ক থাকায় একাধিক বিধিনিষেধ লাগু করা হয়েছে। বাংলাদেশের চাঁদ দেখা কমিটির বৈঠতে সভাপতিত্বকারী ধর্ম সচিব মো. নূরুল ইসলাম।

পরে তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশের কোনও জেলা থেকে চাঁদ দেখার খবর আসেনি। সে হিসেবে এই বছর ৩০ রোজা পুরো করে সোমবার ঈদ হবে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবার রোজার ঈদ হবে রবিবার। বিশ্বের অন্য স্থানের মতো এবার করোনাভাইরাস মহামারীর মধ্যে এক মাস রোজার পর ঈদ উদযাপন করতে চলেছে বাংলাদেশের মুসলিম সমাজ।

করোনাভাইরাস অতিমাত্রায় সংক্রামক বলে সব ধরনের অফিস-আদালত ও গণপরিবহন বন্ধ রাখা হয়েছে গত ২৬ মার্চ থেকে। এই সময় সবাইকে বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজনে ছাড়া বাইরে বের হলে শারীরিক দূরত্ব বজায় রাখার এবং স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে বাংলাদেশ সরকারের তরফে।

মসজিদে জামাতে নামাজ পড়ার উপর দেওয়া কড়াকড়ি সম্প্রতি তুলে নেওয়া হলেও এবার রোজার ঈদের দিন ঈদগাহ বা খোলা জায়গার বদলে বাড়ির কাছে মসজিদে ঈদের নামাজ পড়তে বলেছে সরকার। সেইসঙ্গে মসজিদে ঈদ জামাত আয়োজনের ক্ষেত্রে সুরক্ষার ব্যবস্থা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বেশ কিছু শর্ত দিয়েছে হাসিনা সরকারের ধর্ম মন্ত্রক। বলা হয়েছে, এসব নির্দেশ না মানলে ‘আইনগত ব্যবস্থা’ নেওয়া হবে।

অন্যদিকে, ভারতে ঈদের দিন ঘোষণা করেছেন দিল্লির জামা মসজিদের শাহি ইমাম। শনিবার চাঁদ দেখা যায়নি। তাই ২৫ মে অর্থাৎ সোমবারই ইদ পালিত হবে বলে জানিয়েছেন ইমাম সৈয়দ আহমেদন বুখারি। একইসঙ্গে করোনা পরিস্থিতিতে সব গাইডলাইন মেনে চলার কথা বলেন তিনি। হাত মেলানো বা কোলাকুলি করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন তিনি। বলেছেন, সতর্কতা নেওয়া ও সোশ্যাল ডিসট্যান্স মেনে চলা খুবই জরুরি। সরকারের নির্দেশিকা মেনে চলতে হবে।

এবার ঈদ অন্যান্যবারের তুলনায় আলাদা। রমজানও ছিল অনেকটাই অন্যরকম। মুসলিমরা বাড়িতে বসেই এবার ইফতার সেরেছেন। নমাজ পড়তেও বাইরে যাননি অনেকে। তাই, ইদেও এবার প্রথা মেনে একসঙ্গে নমাজ পড়া হয়ত হবে না ভারতে।

The post সোমবার বাংলাদেশেও খুশির ঈদ, বাড়ির কাছের মসজিদে নমাজ পড়ার নির্দেশ appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper.

You might also like