ajker kagoj 24
Latest Bangla News

ঘূর্ণিঝড় আম্ফানে অল্পের জন্য রক্ষা পেয়েছে সাকিবের কাঁকড়া খামার

পিবিএ ডেস্ক: এক বছর আগে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী গ্রামে কাঁকড়া খামার প্রতিষ্ঠা করেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। সম্প্রতি ঘটে যাওয়া ঘূর্ণিঝড় আম্ফান থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে ‘সাকিব আল হাসান অ্যাগ্রো ফার্ম’ নামে পরিচিত তার এই কাঁকড়া খামারটি।

বুধবার রাতে বঙ্গোপসাগর থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্ফান বাংলাদেশে আঘাত হানে। এতে সাতক্ষীরায় ব্যাপক ক্ষয়-ক্ষতি সাধিত হয়। ঘণ্টায় প্রায় দেড়শ কিলোমিটার গতিবেগে আঘাত হানা এই ঘূর্ণিঝড়ে অনেক এলাকাই লণ্ডভণ্ড হয়ে গেছে। এতে বড় ধরণের ক্ষতির সম্ভাবনা দেখা দিলেও ভাগ্যক্রমে কাঁকড়া খামারটির খুব বেশি ক্ষতি হয়নি।

কাঁকড়া চাষের ‘অফ সেজন’ চলমান থকায় এমনিতেই খামারে কর্মব্যস্ততা ছিল না। এছাড়া করোনাভাইরাসের কারণে অ্যাগ্রো ফার্মের কার্যক্রম বন্ধ ছিল। ঘুর্ণিঝড় আঘাত হানার সময় খামারে কেউ না থাকায় প্রাণহানির ঘটনা ঘটেনি। তবে ফার্মের আটটি ব্রিজের মাঝে একটি ভেঙে পড়েছে।

কাঁকড়া খামারের ব্যাপারে এক সংবাদমাধ্যমকে সাকিবের মামাত ভাই সোহান বলেন, ‘ফার্ম বন্ধ থাকায় ঐসময় সেখানে কেউ ছিল না। আগেই ঘোষণা দেয়া হয়েছিল যে ঘূর্ণিঝড়ের সময় ওখানে কেউ থাকতে পারবেন না। গতকাল রাতে ঘূর্ণিঝড় হওয়ার পর আজকে সেখানে লোক পাঠানো হয়েছে। যতদূর জানতে পেরেছি, আটটি ব্রিজের একটি ভেঙে গেছে আর সবকিছু ডুবে গেছে।’

ঘূর্ণিঝড় আম্ফান থেকে সাকিবের খামার বড় ধরনের ক্ষতি থেকে রক্ষা পেলেও সাতক্ষীরা জেলায় ২৫টি স্থানের বাঁধ ভেঙে ৪০টি গ্রাম পানিতে তলিয়ে গেছে। এতে ভেসে গেছে কয়েক হাজার চিংড়ি ঘের। এছাড়া আম্ফানের আঘাতে জেলার অসংখ্য গাছ-পালা, বাড়ি-ঘর, পোল্ট্রি খামার ও কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

পিবিএ/এমএসএম

You might also like