ajker kagoj 24
Latest Bangla News

করোনা : ইতালিতে ২৪ ঘন্টায় মৃত ১৬২, সুস্থ ২০৭৫

ইসমাইল হোসেন স্বপন,ইতালি: ইতালিতে একদিনে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৭৫ জন। দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ লাখ ২৯ হাজার ৪০১ জন।

গত ফেব্রুয়ারীতে প্রাদুর্ভাব শুরুর পর থেকে ইতালিতে ক্রমাগত ভয়ংকর রূপ ধারণ করে করোনা। ঘড়ির কাটার সাথে পাল্লা দিয়ে বাড়তে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। বাধ্য হয়ে লকডাউন ঘোষণা করে ইতালি সরকার।

গত ২৪ ঘন্টায় দেশটিতে করোনায় মৃত ১৬২ ও আক্রান্ত তালিকায় যুক্ত হয়েছেন ৮১৩ জন।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির পরিসংখ্যান অনুযায়ী- মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৬ হাজার ৬৯৯ জনে দাঁড়িয়েছে। এছাড়া দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৩২ হাজার ১৬৯ জনের।

এদিকে ইতালিতে করোনার প্রকোপ কমতে থাকায় ধাপে ধাপে শিথিল করা হচ্ছে লকডাউন। গত ৪ মে প্রথম ধাপে লকডাউন শিথিল করা হয় এর পর থেকে মানুষজন ঘরের বাহিরে আসার সুযোগ পায়। স্বল্প পরিসরে চালু করা হয় উৎপাদন শিল্প, নির্মাণ খাত, পাইকারি পণ্যের দোকান, ফুল-ফলের দোকান। দীর্ঘ দুই মাস পর ঘর থেকে বেরিয়ে কাজে যোগ দেন প্রায় অর্ধকোটি মানুষ।

ব্যস্ততম রাস্তাগুলো মুখরিত হতে শুরু করে মানুষের কোলাহল আর উচ্ছাসে। শহরবাসীদের পদচারণায় পরিপূর্ণ হয় দেশটির ব্যস্ততম রাস্তা, পার্ক, সমুদ্র সৈকতসহ খোলামেলা স্থানগুলো।

দ্বিতীয় ধাপে ১৮ মে থেকে দেশটির দৈনিক পণ্যের দোকান, রেস্তোরাঁ ও সেলুন খুলে দেওয়া হয়। উপসনালয়গুলো খুলে দেওয়া হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, দীর্ঘ দুই মাস পর ইতালির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ভ্রমণের অনুমতি দেওয়া হবে । নিরাপত্তার স্বার্থে সবাইকে মাস্ক ব্যবহার করতে পরামর্শ দিয়েছেন তিনি। করোনার প্রভাব পুরোপুরি শেষ না হওয়ায় সবাইকে নিয়ম মেনে চলতেও আহ্বান জানান তিনি।

পিবিএ/ইসমাইল হোসেন স্বপন/বিএইচ

You might also like