আজকের কাগজ

BANGLADESHI Latest Online News

হৃদয়ে ৭১ ফাউন্ডেশনের সাপ্তাহিক পাঠচক্র বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অভিন্ন ………….. মাসুক উদ্দিন আহমদ

1 min read

অনলাইন ডেস্কঃ হৃদয়ে ৭১ ফাউন্ডেশনের সাপ্তাহিক পাঠচক্র ১৩ সেপ্টেম্বর শুক্রবার বিকেল ৫টায় সিলেট নগরীর চৌহাট্টস্থ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।
হৃদয়ে ৭১’র কেন্দ্রীয় চেয়ারম্যান ইব্রাহিম আহমদ জেসির সভাপতিত্বে ও নির্বাহী সচিব সোহানুর আলীর মিরাজের সঞ্চালনায় অনুষ্ঠিত সাপ্তাহিক পাঠচক্রে প্রধান অতিথির বক্তব্যে সিলেট জেলা আওয়ামীলীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ‘নেতৃত্বে বঙ্গবন্ধু’ ও রাজিব পারভেজ সম্পাদিত বইয়ের ওপর আলোচনায় বলেন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু এক ও অভিন্ন মাত্রা। এ দেশকে ৭১ এ স্বাধীনতা লাভ করতে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রক্তে রঞ্জিত হয়েছেন। তিনি ছাত্রলীগকে সঙ্গে নিয়ে জাতিকে বাঁচানোর জন্য আন্দোলন করে গেছেন। আগেকার ছাত্রলীগ আর এখনকার ছাত্রলীগের ইতিহাস এক নয়। তিনি বলেন, নেতৃত্ব পেতে গিয়ে যারা লড়াই করে গ্র“প করে তারা নেতা হতে পারে না। জ্ঞান নির্ভর রাজনীতি যেন কোথায় হারিয়ে না যায়, সেদিকে দৃষ্টি রাখতে হবে। তিনি বলেন, বর্তমান প্রজন্ম রাজনীতি করতে গিয়ে মুক্তিযুদ্ধ এবং অন্যান্য ইতিহাসে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি অনেকের শ্রদ্ধাবোধ নেই। জ্ঞান নির্ভর রাজনীতি চর্চা না করলে, রাজনীতি সমৃদ্ধ হয় না। তিনি বলেন, গ্র“প রাজনীতি জাতিকে কিছুই দিতে পারে না। মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুর সাড়া জাগানো ভাষণ শুনে মুক্তিযোদ্ধাগণ উজ্জীবিত হয়ে মুক্তিযুদ্ধ করেছিলেন। সেজন্য বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে গবেষণা করা হবে। এই ভাষণ আজীবন বাংলার প্রান্তরে বেচে থাকবে। বঙ্গবন্ধু চির অমর। তিনির সমতূল্য কেউ নেই। তিনি বলেন, ২৬শে নভেম্বর মুক্তিযুদ্ধের সময় কমান্ডো ফোর্স নিয়ে জকিগঞ্জ অঞ্চল তিনির নেতৃত্বে মুক্ত এলাকা ঘোষণা করা হয়। বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তার আদর্শ পালনে সকলে মিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে সোনার বাংলা গড়তে কাজ করতে হবে।
পাঠচক্রে প্রধান বক্তা হৃদয়ে ৭১ এর প্রধান উপদেষ্টা মহানগর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক অধ্যাপক জাকির হোসেন বলেন, ২০১৩ সাল থেকে জ্ঞান নির্ভর মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শ ভিত্তিক ইতিহাস চর্চা করে আসছে এই সংগঠনটি। পাঠচক্রে উপস্থিত সংগঠকদের শপথবাক্য পাঠ করান এবং হৃদয়ে ৭১ কেন্দ্রীয় নির্বাহী সংসদকে নেতৃত্বে দিয়ে শহীদ মিনারে সকল শহীদানের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
এতে পাঠ প্রতিক্রিয়া ব্যক্ত করে বক্তব্য দেন হৃদয়ে ৭১ ও সিলেট জেলা শাখার সাবেক সভাপতি আহমদ হামজা চৌধুরী, সিলেট মহানগর সাবেক সভাপতি মাওলানা জামিল আহমদ চৌধুরী, জেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক মফিজুর রহমান মফি। পাঠচক্রের শুরুতে ‘নেতৃত্বে বঙ্গবন্ধু’ বইয়ের অংশ বিশেষ পাঠ করে শুনান সংগঠনের জেলা শাখার সাবেক দপ্তর সম্পাদক আবু বক্কর পারভেজ, সাংবাদিক রুহুল ইসলাম মিঠু, মহানগর যুবলীগ নেতা রুবেল আহমদ সোহাগ, মহানগর ছাত্রলীগ নেতা নাঈম ইকবাল চৌধুরী, ইব্রাহিম আলম শাওন, সিরাজুল ইসলাম মেরাজুল, হিফজুর রহমান, হৃদয়ে ৭১ এর বিয়ানীবাজার উপজেলা আহ্বায়ক আজহারুল ইসলাম খান, সিলেট সদর উপজেলা আহ্বায়ক আল আমিন, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা সিলেট জেলা শাখার সমাজকল্যাণ সম্পাদক মো. কাওসার আহমদ, মো. আব্দুশ শুকুর, মামুন আহমদ, জসিম উদ্দিন শিমুল প্রমুখ।