আজকের কাগজ

BANGLADESHI Latest Online News

সৌদি যুবরাজের সংলাপের আহ্বানকে স্বাগত জানিয়েছে ইরান

1 min read

আন্তর্জাতিক:: সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংলাপের আহ্বানকে স্বাগত জানিয়েছেন ইরানি পার্লামেন্ট স্পিকার আলি লারিজানি। তিনি বলেছেন, ইরানের সঙ্গে সৃষ্ট সংকট নিরসনে সৌদি যুবরাজকে আলোচনার জন্য স্বাগত জানানো হবে। এদিকে সৌদির পক্ষ থেকে ইরানের কাছে একটি বার্তা পাঠানো হয়েছে বলে দাবি করেছে তেহরান।

গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর দুটি বৃহত্ তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। ঐ হামলার পর সৌদি আরবের তেল উত্পাদন অর্ধেকে নেমে আসে। ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা এ হামলার দায় স্বীকার করলেও এ ঘটনায় ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব। যদিও এই অভিযোগ অস্বীকার করে আসছে তেহরান। ঐ হামলার পর সৌদি যুবরাজ বলেছিলেন, রিয়াদ যুদ্ধের জন্য প্রস্তুত এবং যেকোনো হামলার জবাব দিতে সক্ষম। তবে মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএসকে দেওয়া সাক্ষাত্কারে সংকটের শান্তিপূর্ণ সমাধানের পক্ষে নিজের অবস্থান তুলে ধরেন সৌদি যুবরাজ। খবর আল-জাজিরা ও প্রেস টিভির

এদিকে সৌদির পক্ষ থেকে ইরানের কাছে একটি বার্তা পাঠানো হয়েছে বলে দাবি করেছে তেহরান। ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি বলেছেন, একটি আরব দেশের রাষ্ট্রপ্রধানের মাধ্যমে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির কাছে এ বার্তা পৌঁছে দিয়েছে রিয়াদ। সোমবার তেহরানে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। তবে ঐ বার্তায় কী রয়েছে তা অবশ্য স্পষ্ট করেননি আলী রাবিয়ি।

পিবিএ/