জাতীয়

পর পর বিমানের ৭ টি ফ্লাইট বাতিল!

জাতীয়ঃঃ বাংলাদেশ এয়ারলাইনসের অভ্যন্তরীণ রুটের সাতটি ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে তারা। বিমানের জনসংযোগ শাখার জিএম শাকিল মেরাজ গণমাধ্যমকে এমন তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, হঠাৎ করে একটি উড়োজাহাজ বিকল। আগামী সোমবার পর্যন্ত ঢাকা থেকে সৈয়দপুর, সিলেট, যশোর ও রাজশাহী রুটে সাতটি ফ্লাইট বাতিল করতে হয়েছে।

বিজি-০৬০ ফ্লাইটটি বুধবার বেলা ৩টা ৪৫ মিনিটে হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। মিয়ানমারের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২২ মিনিটে ফ্লাইটটি ইয়াঙ্গুন বিমানবন্দরে অবতরণের সময় বৈরী আবহাওয়ার কারণে রানওয়ে থেকে ছিটকে পড়ে।

এতে ১৯ জনকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়েছে। মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় কানাডার কোম্পানি বম্বার্ডিয়ারের তৈরি ড্যাশ ৮-কিউ৪০০ উড়োজাহাজটি।

বিমানটিতে আগুন না ধরলেও অবয়ব ভেঙে তিন টুকরো হয়েছে জানিয়ে এভিয়েশন সেইফটি নেটওয়ার্ক বলেছে, ফরোয়ার্ড প্যাসেঞ্জার ডোরের পেছনে এবং রিয়ার সার্ভিস ডোরের ঠিক পেছনে কাঠামো ভেঙে গেছে। উড়োজাহাজের তলাও ফেটে গেছে। ডান পাশের ডানও জোড়া থেকে ভেঙে গেছে।

তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ দিয়ে ঢাকা থেকে সৈয়দপুর, রাজশাহী, বরিশাল, যশোর, সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার রুটে এবং বোয়িং ৭৮৭, ৭৭৭ ও ৭৩৭ উড়োজাহাজ দিয়ে সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার রুটে ফ্লাইট চালানো হয়।

কাজেই নতুন করে এমন সংকটে বাড়তি ফ্লাইট পরিচলনায় অনিশ্চয়তা দেখা দিয়েছে।

শাকিল মেরাজ বলেন, তবে পরিস্থিতি সামাল দিতে দুটো উড়োজাহাজ ভাড়া আনা হচ্ছে।

তিনি বলেন, আলাফকো এভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানির কাছ থেকে ছয় বছরের জন্য দুটি বোয়িং ৭৩৭ এয়ারক্রাফট লিজ নেয়া হচ্ছে। এর একটি শুক্রবারই বিমান বহরে যুক্ত হওয়ার কথা। ১০ জুন হবে আরেকটি।

‘এ দুটো উড়োজাহাজ দিয়ে সিলেট, চট্টগ্রাম, কক্সবাজার, সৈয়দপুর, রাজশাহী, বরিশাল ও যশোরে ফ্লাইট পরিচালনা করা হবে।’

বিমানের জনসংযোগ শাখার জিএম আরও বলেন, তখন এয়ারক্রাফটের সংকট আর থাকবে না, যাত্রীদেরও অসুবিধা হবে না।

রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমানের বহরে বর্তমানে ১৩টি উড়োজাহাজ রয়েছে। এর মধ্যে দুটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, চারটি বোয়িং ৭৭৭-৩০০, চারটি ৭৩৭-৮০০ ও তিনটি ড্যাশ-৮।

এর মধ্যে একটি বোয়িং ৭৩৭ মেরামতের জন্য গ্রাউন্ডেড। আর মিয়ানমারে দুর্ঘটনায় একটি ড্যাশ-৮ উড়োজাহাজ অকেজো হয়ে গেছে। সূত্রঃ পিবিএ

Show More