আজকের কাগজ

BANGLADESHI Latest Online News

টাকা আত্মসাতের অভিযোগে লালমনিরহাট কর অফিসের ৭জন গ্রেফতার

1 min read

অপরাধ ও দুর্নীতি:: দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত দিনাজপুর জেলা কার্যালয় ৫ জেলায় অভিযান চালিয়ে আয়কর দাতাদের দেওয়া ১ কোটি ৯০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ২টি মামলায় ৭ জনকে আটক করেছে। আটকদের মধ্যে ৬ জনই কর বিভাগের এবং একজন ব্যাংক কর্মকর্তা।
মঙ্গলবার (২৮ মে) ভোর থেকে দুপুর পর্যন্ত দিনাজপুর, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম ও লালমনিরহাটে অভিযান চালিয়ে ওই ৭ জনকে আটক করা হয়।

দুপুর আড়াইটায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দিনাজপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

আটকরা হলেন- কুড়িগ্রাম কর অঞ্চলের উচ্চমান সহকারী রফিকুল ইসলাম (৪৫), নীলফামারী কর অঞ্চলের উচ্চমান সহকারী ফিরোজ জামান (৪০), পঞ্চগড় কর অঞ্চলের নিরাপত্তা প্রহরী রাজেকুল ইসলাম (৩৫), লালমনিরহাট কর অঞ্চলের প্রধান সহকারী আব্দুর মজিদ (৪০), দিনাজপুর কর অঞ্চলের অফিস সহকারী নীরেন চন্দ্র সরকার (৪০), অফিস সহকারী আক্তারুজ্জামান আপেল (৪২) এবং দিনাজপুর সোনালী ব্যাংক করপোরেট শাখার ক্যাশিয়ার হাবিবুর রহমান হাবিব।

এদের মধ্যে রফিকুল ইসলাম, ফিরোজ জামান ও রাজেকুল ইসলামের বিরুদ্ধে করদাতাদের দেওয়া দেড় কোটি টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাতের অভিযোগে পঞ্চগড় থানা দায়ের করা দন্ডবিধি ৪০৯, ৪২০, ১০৯ তৎসহ ১৯৪৭ সালের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা মামলা রেেছ।

এছাড়াও আব্দুর মজিদ, নীরেন চন্দ্র সরকার, হাবিবুর রহমান হাবিব ও আক্তারুজ্জামান আপেলের বিরুদ্ধে করদাতাদের দেওয়া ৪০ লাখ টাকা সরকারি কোষাগারে জমা না করে আত্মসাতের অভিযোগে দিনাজপুর কোতয়ালি থানায় দন্ডবিধি ৪০৯, ৪২০, ৪৬৫, ৪৬৭, ৪৬৮, ৩৪ ধারাসহ ১৯৪৭ সালের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় দায়ের করা মামলার আসামি।
গ্রেপ্তার আব্দুল মজিদ দিনাজপুরের বিরল উপজেলার ফারাংগাই গ্রামের আব্দুস সামাদের ছেলে।

তিনি লালমনিরহাট উপ-কর কমিশন অফিসের প্রধান অফিস সহকারী। লালমনিরহাট সদর থানার উপ পরিদর্শক (এসআই) সেলিম রেজা চৌধুরী জানান, লালমনিরহাট উপ-কর কমিশন অফিসের প্রধান অফিস সহকারী আব্দুল মজিদ পুর্ববতি কর্মস্থল দিনাজপুরে কর্মরত কালিন সরকারী ট্র্যাক্স প্রায় ৫ লাখ টাকা সরকারী একাউন্টে জমা না দিয়ে তা আত্মসাত করার জন্য নিজের একাউন্টে জমা দেয়।

এ ঘটনায় দুদক বাদি হয়ে দিনাজপুর থানায় অফিস সহকারী আব্দুল মজিদ এর বিরুদ্ধে গত ২০ মে একটি মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর পরেই তাকে দিনাজপুর থেকে দ্রুত লালমনিরহাট উপ কর কমিশন অফিসে বদলি করা হয়।

দুদকের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমান জানান, অভিযুক্ত ২ মামলার ৭ জনকে আসামি কর দাতাদের দেওয়া আয়করের অর্থ আত্মসাত করেছেন।

পিবিএ