আন্তর্জাতিক

অবশেষে তেল সরবরাহ পেল যুদ্ধবিধ্বস্ত সিরিয়া

আন্তর্জাতিকঃঃ ছয় মাসের মধ্যে প্রথমবারের মতো গত সপ্তাহে বিদেশি তেল সরবরাহ পেয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া। দেশটি তেলের দুটি চালান গ্রহণ করেছে। তার একটি এসেছে ইরান থেকে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য পাওয়া গেছে।

এতে জ্বালানি সংকট থেকে সিরিয়াকে কিছুটা হলেও স্বস্তি দেবে এই সরবরাহ। দুটি ট্যাংকারে করে দেশটিতে তেল পাঠানো হয়েছে। তার একটি হচ্ছে ইরানের, বাকিটা একজন অজ্ঞাত ব্যবসায়ীর।

এ বছরে ব্যাপক তেল সংকটের মধ্যে পড়েছে সিরিয়া। ফেব্রুয়ারিতে সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ জানিয়েছেন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সরকারের চাপিয়ে দেয়া অবরোধের ফলে এমন সংকট দেখা দিয়েছে। দামেস্কোর সঙ্গে ব্যবসা বন্ধেও নিষেধাজ্ঞা রয়েছে।

পুরো যুদ্ধের সময় আসাদের অন্যতম মিত্র ছিল ইরান। আর্থিক সহায়তাসহ সামরিকভাবেও আসাদের পাশে দাঁড়িয়েছে শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটি। কিন্তু ইরানের বিরুদ্ধেও মার্কিন নিষেধাজ্ঞার আওতা বাড়ছে।

গত মাসে সিরীয় পত্রিকা আল ওয়াতন জানিয়েছে, ইরানের একটি ঋণসহায়তা স্থগিত করার পরেই এমন সংকট দেখা দিয়েছে। এসময়ে সিরিয়ায় কোনো ইরানি তেলের চালান যায়নি।
গত ফেব্রুয়ারিতে তেহরান সফর করেছেন আসাদ। এসময় তিনি দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনেই ও প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করেছেন।

Show More